Sunday, June 26, 2022
Google search engine
Homeবিশ্বImran Praises Modi: রুশ-ইউক্রেন যুদ্ধের আবহে ভারতের বিদেশনীতির প্রশংসা ইমরানের মুখে

Imran Praises Modi: রুশ-ইউক্রেন যুদ্ধের আবহে ভারতের বিদেশনীতির প্রশংসা ইমরানের মুখে


নিজস্ব প্রতিবেদন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে রাশিয়া থেকে তেল কেনার ব্যাপারে হুঁশিয়ারি দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। সেই হুঁশিয়ারিকে পাত্তা না দিয়ে রাশিয়া থেকে অপরিশোধিত তেল কিনেছে ভারত। আর প্রধানমন্ত্রীর ওই পদক্ষেপের প্রশংসা করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

বিজেপির সরকারের বরাবরই কড়া সমালোচক ইমরান। তাঁর সঙ্গে রাশিয়ার সম্পর্ক ভালো। ভারতেরও সঙ্গে রাশিয়ার সম্পর্ক অত্যন্ত ভালো। অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের গুডবুকেও রয়েছে ভারত। এরকম এক পরিস্থিতিতে রাশিয়া বিরোধী মার্কিন নীতিকে খুব একটা আমল দেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন সতর্কতা সত্বেও রাশিয়া থেকেই তেল কিনছেন তিনি।

পাকিস্তানের খাইবার-পাকতুনখাওয়া প্রদেশে এক জনসভায় ইমরান খান বলেন, প্রতিবেশী ভারতের নীতি প্রশংসার দাবি রাখে। কারণ তাদের একটি নিজস্ব বিদেশ নীতি রয়েছে। মার্কিন নিষেধাজ্ঞা সত্বেও তারা রাশিয়া থেকে অপরিশোধিত তেল আমদানি করছে।

ইমরান খান ওই জনসভায় আরও বলেন, পাকিস্তানেরও বিদেশ নীতি এমন হবে যাতে দেশের মানুষের উপকার হবে। কারও সামনে কখনও নত হইনি। দেশেরও মাথা নিচু হতে দেব না। ইউরোপিয় ইউনিয়ন রাশিয়ার বিরুদ্ধে পাকিস্তানের সমর্থন চেয়েছিল। কিন্তু ইউরোপিয় ইউনিয়নের কথা শুনে পাকিস্তানের কোনও লাভই হবে না। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ছিলাম। কোনও লাভ হয়নি আমাদের। বরং আমরা দেশের ৮০ হাজার মানুষকে হারিয়েছি।

ইমরান খানের প্রশংসা সম্পর্কে বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলা সোমবার বলেন, শুধুমাত্র একটি দেশ ভারতের বিদেশনীতির প্রশংসা করেছে বললে ভুল হবে। বিশ্বের বহু দেশে এর প্রশংসা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতও কোয়াড জোটে রয়েছে। তার পরেও ভারতের নিজস্ব পররাষ্ট্র নীতি রয়েছে। মার্কিন নিষেধাজ্ঞা থাকার পরও রাশিয়া থেকে তেল আমদানি করেছে ভারত। কারণ ভারতের বিদেশনীতি দেশের মানুষের ভালোর জন্য।     

আরও পড়ুন-স্কুল পোশাকে Biswa Bangla Logo কেন? নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments