Wednesday, September 28, 2022
Google search engine
Homeবিশ্বCovid-19: সংক্রমণ বাড়ায় সতর্ক প্রশাসন, এবার জ্য়ান্ত মাছ-কাঁকড়ারও হবে কোভিড টেস্ট!

Covid-19: সংক্রমণ বাড়ায় সতর্ক প্রশাসন, এবার জ্য়ান্ত মাছ-কাঁকড়ারও হবে কোভিড টেস্ট!


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বে করোনার প্রাদুর্ভাব চলছেই। লাগাতার টিকাকরণ ও সচেতনতার মাধ্যমে করোনার তীব্রতায় হ্রাস টানা গেলেও উদ্বেগ পিছু ছাড়ছে না। করোনার উৎস কোথায় তা এখনও গবেষণা সাপেক্ষ। যদিও উহানের ল্যাবরেটরি থেকেই করোনার উৎপত্তি, এমন দাবিতে বহু বিতর্কের সৃষ্টি হয়েছে। আর এবার ফের শিরোনামে সেই চিন, কারণও সেই করোনা। চিনের জিয়ামেন প্রদেশে করোনা সংক্রমণে আচমকা বৃদ্ধি বাড়িয়েছে উদ্বেগ। সেখানের প্রায় ৫০ লক্ষ মানুষকে ইতিমধ্যেই টেস্ট করানোর নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু শুধু মানুষই নয়, করোনার উৎস খুঁজতে এবার টেস্ট করানো হচ্ছে সামুদ্রিক প্রাণীদেরও। মাছ থেকে কাঁকড়া, করোনার টেস্ট করতে এমনই নির্দেশ দেওয়া হয়েছে কর্তৃপক্ষের তরফে।

আরও পড়ুন: Job Cuts: বোনাস বন্ধ-নিরাপত্তার নামগন্ধ নেই, এবার কর্মী ছাঁটাইয়েরও পথে অর্ধেকের বেশি সংস্থা!

প্রশাসনের এমন নির্দেশের পরই শুরু হয়েছে তোড়জোড়। পিপিই কিট পরে কাঁকড়া ও সামুদ্রিক মাছের সোয়াব টেস্ট করতে দেখা গেল সেখানের স্বাস্থ্যকর্মীদের। ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সেই ভিডিও ক্লিপ। চিনের এক সংবাদমাধ্যম টুইটারে এই ভিডিও পোস্ট করে। অনলাইনে ভিডিওটিতে প্রায় ২ লক্ষ ভিউজ ছাড়িয়ে যায়। তবে এই নিয়ে দ্বিধাবিভক্ত নেটাগরিকরা। কেউ কেউ এই উদ্যোগের প্রশংসা করলেও অনেকেই বিরোধিতা করছেন। করোনা আটকাতে এমন উদ্য়োগ ‘পাগলের প্রলাপ’ ছাড়া আর কিছুই নয় বলে মনে করছেন একদল।

অপরদিকে, মৎস্যজীবীদের জন্যও একাধিক নির্দেশ বেঁধে দিয়েছে প্রশাসন। সমুদ্রে যাওয়ার আগে টিকাকরণ বাধ্য়তামূলক। সমুদ্রে থাকাকালীনও দিনে একবার করে করোনার টেস্ট বাধ্যতামূলক। সমুদ্র থেকে ফিরলে, মৎস্যজীবীদের ও শিকার করা মাছ, কাঁকড়া ইত্যাদিরও করোনা টেস্ট করাতে নির্দেশ। জিয়ামেন মিউনিসিপ্যাল ওশিয়ানিক ডেভেলপমেন্ট ব্যুরোর দাবি, হাইনান থেকে শিক্ষা নিয়ে এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে প্রশাসন। হাইনান প্রদেশে ইতিমধ্যেই ফের মাথা চাড়া দিয়েছে করোনা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments