Wednesday, June 29, 2022
Google search engine
Homeবিশ্বসুইস ব্যাঙ্কে বাড়ছে ভারতীয়দের টাকা; ১৪ বছরে সর্বোচ্চ আমানতের পরিমাণ / indian...

সুইস ব্যাঙ্কে বাড়ছে ভারতীয়দের টাকা; ১৪ বছরে সর্বোচ্চ আমানতের পরিমাণ / indian deposits in swiss banks have increased and it is the highest in the last 14 years


নিজস্ব প্রতিবেদনঃ ভারতীয়রা সুইস ব্যাঙ্কে আরও বেশি করে টাকা রাখছে। গত ১৪ বছরের মধ্যে সব থেকে বেশি পরিমাণ টাকা সুইস ব্যাঙ্কে রাখা হয়েছে ২০২১ সালে। ভারতীয় ব্যক্তি এবং সংস্থাগুলি বিভিন্ন সুইস ব্যাঙ্কে রাখা টাকার মোট পরিমাণ হয়েছে ৩০,৫০০ কোটি (৩.৮৩ বিলিয়ন সুইস ফ্রাঙ্ক)। আমানত বেশি হলেও সিকিউরিটিজের মাধ্যমে হোল্ডিং আমানতের তুলনায় বেড়েছে। ২০২০ সালের শেষে সুইস ব্যাঙ্কে জমানো টাকার পরিমাণ ছিল ২০,৭০০ কোটি। সেভিংস অ্যাকাউন্ট ব্যালেন্স বেড়ে হয়েছে ৪,৮০০ কোটি টাকা।

SNB জানিয়েছে ২০২১ সালের শেষে সুইস ব্যাঙ্কগুলির মোট দায় অর্থাৎ ভারতীয় আমানতকারিদের রাখা মোট টাকার পরিমাণ ৩,৮৩১.৯১ মিলিয়ন সুইস ফ্র্যাঙ্ক। এর মধ্যে ৬০২.০৩ মিলিয়ন সুইস ফ্র্যাঙ্ক আমানতকারিদের ডিপোজিট। ২০২০-র শেষে এর পরিমাণ ছিল ৫০৪ মিলিয়ন সুইস ফ্র্যাঙ্ক। ১,২২৫ মিলিয়ন সুইস ফ্র্যাঙ্ক হোল্ড রয়েছে অন্য ব্যাঙ্কের মাধ্যমে যা ২০২০-র শেষে ছিল ৩৮৩ মিলিয়ন সুইস ফ্র্যাঙ্ক। এছাড়াও ট্রাস্টের মাধ্যমে ৩ মিলিয়ন সুইস ফ্র্যাঙ্ক জমা হয়েছে যা এর আগে ছিল ২ মিলিয়ন সুইস ফ্র্যাঙ্ক।

২,০০২ মিলিয়ন সুইস ফ্র্যাঙ্ক রয়েছে বন্ড, সিকিউরিটিজ এবং অন্যান্য বিভিন্ন আর্থিক উপায়ে রাখা ভারতীয় গ্রাহকদের টাকা। এই পদ্ধতিতেই সব থেকে বেশি পরিমাণ টাকা রাখা হয়েছে বলে জানা গিয়েছে। এই পদ্ধতিতে ২০২০-র শেষ অবধি টাকা রাখা হয়েছিল ১,৬৬৫ মিলিয়ন।

আরও পড়ুনঃ Russia-Ukraine War: তা হলে কি যুদ্ধ বন্ধের কোনও আশাই নেই? ইউক্রেনে আরও অস্ত্র পাঠানোর ঘোষণা বাইডেনের

সুইস কর্তৃপক্ষ সবসময় এই কথা জানিয়েছে যে সুইজারল্যান্ডে জমা থাকা ভারতীয় নাগরিকদের সম্পদকে ‘কালো টাকা’ হিসাবে বিবেচনা করা যাবে না। তারা আরও জানিয়েছে ট্যাক্স জালিয়াতি এবং কর ফাঁকির বিরুদ্ধে লড়াইয়ে ভারতকে সক্রিয়ভাবে সমর্থন করে সুইজারল্যান্ড।

সুইজারল্যান্ড এবং ভারতের মধ্যে ট্যাক্স সংক্রান্ত তথ্যের একটি স্বয়ংক্রিয় আদান-প্রদান ২০১৮ সাল থেকে কার্যকর হয়েছে৷ এই পদ্ধতিতে ২০১৮ সাল থেকে সুইস আর্থিক প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে থাকা সমস্ত ভারতীয় বাসিন্দাদের টাকার বিস্তারিত তথ্য ২০১৯-এর সেপ্টেম্বরে ভারতকে প্রথমবার জানানো হয়েছিল। এরপরে প্রতি বছর এই কাজ করা হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments