Wednesday, September 28, 2022
Google search engine
Homeবিশ্বসমকামিতা এবার বৈধ সিঙ্গাপুরে, ভেঙে গেল ঔপনিবেশিক রক্ষণশীলতা। 377A repeal Singapore to...

সমকামিতা এবার বৈধ সিঙ্গাপুরে, ভেঙে গেল ঔপনিবেশিক রক্ষণশীলতা। 377A repeal Singapore to end ban on gay sex a new era yet to be started


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সমকামিতা বৈধ হল সিঙ্গাপুরে। খবুই বড় সামাজিক পদক্ষেপ সন্দেহ নেই। সিঙ্গাপুরের রাষ্ট্রীয় টেলিভিশনে সে দেশের এই যুগান্তকারী সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। সমকামিতা নিষিদ্ধের আইন বাতিল করার ফলে সিঙ্গাপুরে সমকামিতা এবার বৈধতা পেতে চলেছে।
দীর্ঘ বিতর্কের পরে এ ঘোষণা করা হল। অনেক লড়াই ও সঙ্কল্পের পরে করতে পারা এই দেশীয় পদক্ষেপকে একহিসেবে ‘মানবতার জয়’ হিসেবেই দেখছেন সিঙ্গাপুরের এলজিবিটির কর্মীরা। তাঁরা দেশের প্রশাসনের এই সিদ্ধান্তের যথেষ্ট প্রশংসাও করেছেন। রক্ষণশীল মূল্যবোধের জন্য বরাবর পরিচিত সিঙ্গাপুর। সমকামিতা নিষিদ্ধ করে সেখানে ঔপনিবেশিক যুগে ৩৭৭এ আইন প্রণয়ন করা হয়েছিল। তবে সাম্প্রতিক বছরগুলিতে আইনটি বাতিলের জন্য অনেকেই ডাক দিয়েছেন।

কবি লিখেছিলেন, জয় করে তবু ভয় কেন তোর যায় না! যেন সেই ভাবনাই একটু অন্য ভাবে ফিরে এল সিঙ্গাপুরের এলজিবিটি গোষ্ঠীগুলির গলায়। সে দেশের এলজিবিটি গোষ্ঠীগুলির একটি জোট বলেছে– এটি কষ্টার্জিত জয়, ভয়ের উপর ভালোবাসার জয়। পূর্ণ সমতা প্রতিষ্ঠার পথে এটি প্রথম পদক্ষেপ বলেও মন্তব্য সংগঠনটির।

আরও পড়ুন: China-Taiwan Tension: তাইওয়ানের সীমা অতিক্রম করল চিনের যুদ্ধবিমান! এবার কি তবে তাইওয়ান আক্রমণ করবে চিন?

ভারত, তাইওয়ান ও থাইল্যান্ডের পর এশীয় দেশ হিসেবে এলজিবিটি অধিকার নিয়ে এই যুগান্তকারী তাৎপর্যপূর্ণ পদক্ষেপ করল সিঙ্গাপুর। এর আগে আইনটি বাতিল না করে সেটি প্রয়োগ না করার কথাই বলেছিল সরকার। সমকামিতার পক্ষে-বিপক্ষে নানা মত উঠে আসছিল। উভয় পক্ষকেই সন্তুষ্ট রাখার চেষ্টায় সরকার ধরি মাছ না ছুঁই পানি’র অবস্থান নিতে চেয়েছিল হয়তো। তবে অবশেষে রবিবার রাতে প্রধানমন্ত্রী লি বলেন, তাঁরা আইনটি বাতিল করবেন। এবং তিনি বলেন, তিনি মনে করেন, এটা করাই হবে ঠিক কাজ। সিঙ্গাপুরের অধিকাংশ মানুষই এটা গ্রহণ করবে বলে তাঁর ধারণা। অর্থা।, ভয় ও সঙ্কোচের পর্ব মিটে গিয়ে সকলেই জয় আস্বাদ করবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments