Sunday, June 26, 2022
Google search engine
Homeবিশ্বসংরক্ষণ হচ্ছে রেজওয়ানা চৌধুরী বন্যার গলায় রবীন্দ্রসংগীত / Tagore songs sung by...

সংরক্ষণ হচ্ছে রেজওয়ানা চৌধুরী বন্যার গলায় রবীন্দ্রসংগীত / Tagore songs sung by Rezwana Choudhury Bannya will be preserved in bangladesh


সেলিম রেজা, বাংলাদেশ: সংরক্ষণ করা হচ্ছে রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার গাওয়া গান। বাংলাদেশ কপিরাইট অফিসের উদ্যোগে বেসরকারি ব্যবস্থাপনায় আইয়ুব বাচ্চুর ২৭২টি গানের পাশাপাশি বাউল সাধক শাহ আব্দুল করিমের গানও সংরক্ষণ করা হচ্ছে।

এবার দুই বাংলার বিখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার গাওয়া প্রায় পাঁচশ গানের অ্যালবাম সংরক্ষণ করবে বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রক। শুধু তাই নয়, বন্যার গান ছাড়াও তার জীবনী, দুর্লভ ছবি দিয়ে একটি ওয়েবসাইট সাজানোর কাজ করছে বাংলাদেশ কপিরাইট অফিস।

এই বিষয়ে রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, “আমি তো সেটা (ভার্চ্যুয়ালি গান সংরক্ষণ) বুঝি না, আবার পারিও না। আজকালকের ছেলেমেয়েরা যেভাবে প্রযুক্তি নিয়ে ধারণা রাখে, আমার সে রকম ধারণা নেই। বাংলাদেশ সরকার এই দায়িত্ব নেওয়ায় আমার জন্য ভাল হয়েছে। এই যুগে এসে এটা না পারলে পিছিয়ে যেতে হয়। আমাদের মত পুরনো শিল্পীদের গান সংরক্ষণে এটা খুব ভালো উদ্যোগ।”

আরও পড়ুন: Palestine: আল-আকসা মসজিদে হামলা ইসরায়েলি বাহিনীর, আহত ৬০ জনের বেশি প্যালেস্তিনিয়

রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে নিয়ে ওয়েবসাইট তৈরির কাজ করছেন বাংলাদেশের সংগীতশিল্পী জুয়েল মোর্শেদ।

রেজওয়ানা চৌধুরী বন্যার গাওয়া রবীন্দ্রসংগীতগুলি এই ওয়েবসাইটে তোলা হবে, যা নির্দিষ্ট পরিমাণ টাকার বিনিময়ে শুনতে পারবেন শ্রোতারা।
বাংলাদেশ কপিরাইট আইন অনুযায়ী, রবীন্দ্রসংগীত গাওয়ার জন্য ‘রিলেটেড রাইটস’ পাবেন বন্যা। ফলে ওয়েবসাইটের গান থেকে রয়্যালটি বাবদ নির্দিষ্ট পরিমাণ অর্থও পাবেন ৬৫ বছরের এই রবীন্দ্রসংগীত শিল্পী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments