Tuesday, June 28, 2022
Google search engine
Homeবিশ্বপাখির জন্য বদলে গেল গোটা একটি দেশের নাম! জানেন কোথায়?। UN agrees...

পাখির জন্য বদলে গেল গোটা একটি দেশের নাম! জানেন কোথায়?। UN agrees to change Turkey’s official name to Türkiye


নিজস্ব প্রতিবেদন: গোটা একটি দেশের নামই বদলে গেল! বদলে গেল স্রেফ একটি পাখির জন্য। দেশটির নাম সারা বিশ্বে আদৃত। বিশ্বের ইতিহাস ও সংস্কৃতিতে তার বিপুল উপস্থিতি।

দেশটিকে আমরা সকলে জানি– তুরস্ক; ইংরেজিতে যা ‘টার্কি’। টার্কি একটি পাখির নাম। এই পাখিটির সঙ্গে নানা সংস্কৃতি জড়িত। যেমন ‘থ্যাঙ্কসগিভিং ডে’। এই দিনটিতে ক্ষমা ধর্মের প্রকাশ ঘটে। তারই প্রতীক হল এই পাখিটিকে ঘিরে ভোজ-উৎসব।

দেশের নাম পরিবর্তনের বিষয়ে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলিত সাভাসগলু বলেছেন, এটি আমাদের দেশের ‘ব্র্যান্ড ভ্যালু’ তথা মর্যাদাপূর্ণ পরিচিতি বাড়াবে। ইডিএএমের চেয়ারম্যান সিনান উলগেন বলেন, ‘পাখির নাম থেকে আলাদা করাই তুরস্কের নাম পরিবর্তনের মূল কারণ। এ ছাড়া কথ্যভাষায় ব্যর্থতা বোঝাতেও এই শব্দটি ব্যবহার হয়ে থাকে।’ আগামী বছরের নির্বাচনে আবারও লড়বেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তাঁর কাছে নতুন নাম ‘তুর্কি জাতির সংস্কৃতি, সভ্যতা ও মূল্যবোধ প্রকাশের সবচেয়ে ভালো উপায়’।

‘টার্কি’ দেশটির নাম হল ‘টার্কিয়ে’। রাষ্ট্রসঙ্ঘ এই নামটিতে অনুমোদন দিয়েছে। শোনা গিয়েছে, দেশটির নাম পরিবর্তন হঠাৎ করে হল না। এই পদ্ধতিটি তলায় তলায় বহুদিন ধরেই চলছিল। নতুন এই নাম এখন অফিশিয়ালি সর্বত্রই ব্যবহার করা হবে। তবে গণমানসে এই পরিবর্তন চট করে হবে না। কেননা, তাঁদের মনে নতুন নাম রেখাপাত করতে একটু বেশি সময় নেবেই বলে ধারণা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: World Environment Day: জলবায়ু পরিবর্তন দক্ষিণ এশিয়ায় ডেকে আনছে মহা বিপদ! কোন পথে পরিত্রাণ?





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments