Sunday, June 26, 2022
Google search engine
Homeবিশ্বপাখিরা সময়ের আগে ডিম পাড়ছে! কোন বিপদের সংকেত?। Birds laying eggs earlier...

পাখিরা সময়ের আগে ডিম পাড়ছে! কোন বিপদের সংকেত?। Birds laying eggs earlier as climate changes


নিজস্ব প্রতিবেদন: জলবায়ু পরিবর্তনের কারণে নানা ভাবে চরম বিপদের মুখে পড়েছে গোটা বিশ্ব! আবহাওয়ায় ঘটছে নানারকম পরিবর্তন। সেই পরিবর্তনের ঢেউ এসে লাগছে মানুষের জীবনে। এ পর্যন্ত তো জানাই ছিল। কিন্তু আবহাওয়া বদলের প্রভাব যে প্রাণীকুলের উপরেও পড়ছে সেটা ততটা স্পষ্ট নয় হয়তো। কিন্তু ইদানীং ক্রমশ স্পষ্ট হচ্ছে যে, সেটাও ঘটছে। সব চেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে পাখিরা।

যেমন, উত্তর আমেরিকায় এ বার আগের মরশুমের অনেক আগেই এসে পড়েছে বসন্ত। কিন্তু এরকম আগেও কখনও-সখনও ঘটেছে। তবে এমন কিছু ঘটলেও সাধারণত পাখিদের ডিম পাড়ার সময়ের ক্ষেত্রে তেমন কোনও পরিবর্তন হয় না। কিন্তু সেটাও এবারে ঘটতে দেখা যাচ্ছে। সময়ের আগেই ডিম পাড়তে শুরু করেছে পাখির দল।

শিকাগোতে মোট ৭২টি পাখির প্রজননের বিষয়টি পরীক্ষা করেছেন বিজ্ঞানীরা। সেই পরীক্ষায় দেখা গিয়েছে, ডিম পাড়ার নির্দিষ্ট সময়ের চেয়ে অন্তত ২৫ দিন আগে এরা এ বছর ডিম পাড়তে শুরু করেছে। 

কেন এরকম ঘটল? 

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই সব পাখি সাধারণত পোকামাকড় খেয়েই বেঁচে থাকে। আবহাওয়া ও জলবায়ুর বিবর্তনের ফলে তাদের সেই খাবারের ভাঁড়ারে টান পড়েছে। হয়তো তা থেকেই কোনও সমস্যা ঘটেছে বলে মনে করা হচ্ছে।

যদিও এ বিষয়ে আরও অপেক্ষা করে আরও গবেষণারই পক্ষপাতী বিজ্ঞানীরা। তাই এ বিষয়ে তাঁরা এখনই চূড়ান্ত কোনও সিদ্ধান্তে পৌঁছতে চাইছেন না।

আরও পড়ুন: Venice: এই শহরের প্রত্যেক পর্যটকের হাতে বন্দুক কেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments