Wednesday, September 28, 2022
Google search engine
Homeবিশ্বধূমকেতুর আশ্চর্য চাঁদ! লুসির আবিষ্কারে অবাক নাসা, মুগ্ধ বিশ্ব...

ধূমকেতুর আশ্চর্য চাঁদ! লুসির আবিষ্কারে অবাক নাসা, মুগ্ধ বিশ্ব…


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নাসার লুসি মিশনের উৎক্ষেপণের আগেই, অন্য যেকোনও মিশনের রেকর্ড ভাঙার পথে এগিয়ে ছিল সে। প্রাক্তন যেকোনও মিশনের তুলনায় বেশি গ্রহাণু পরিদর্শন করে রেকর্ড ভাঙার পথে এগিয়ে ছিল লুসি মিশন। বর্তমানে দীর্ঘকাল ধরে চলা এই পর্যবেক্ষণ অভিযানের একটি আশ্চর্য ফলাফল দেখা গিয়েছে। মনে করা হচ্ছে মিশনটির তালিকায় আরও একটি গ্রহাণু যোগ হতে পারে। ২৭ মার্চ, লুসির বিজ্ঞানি দল আবিষ্কার করে যে মিশনের ট্রোজান গ্রহাণু লক্ষ্যগুলির মধ্যে সবচেয়ে ছোট, পলিমেলে-র নিজস্ব একটি উপগ্রহ রয়েছে। সেই দিন, পলিমেল একটি নক্ষত্রের সামনে দিয়ে যাবে বলে মনে করা হয়েছিল। তারার ছায়ায় গ্রহাণুটি সংক্ষিপ্তভাবে ঢেকে যাওয়ার পরেই তারার ঝলক দেখার সুযোগ পায় দলটি।

পেশাদার এবং অপেশাদার জ্যোতির্বিজ্ঞানীদের ২৬টি দলকে সেই পথ জুড়ে ছড়িয়ে দেওয়া হয়। এর মাধ্যমে লুসির দল পলিমেলের অবস্থান, আকার এবং আকৃতি অভূতপূর্ব নির্ভুলতার সঙ্গে পরিমাপ করার পরিকল্পনা করে। এই ধরণের অভিযানগুলি অতীতে ব্যাপকভাবে সফল হয়েছে এবং মিশনকে তার গ্রহাণু লক্ষ্যবস্তু থেকে মূল্যবান তথ্য প্রদান করেছে। কিন্তু এই দিনটির একটি বিশেষ তাৎপর্য থাকবে।

সাউথওয়েস্ট রিসার্চ ইনস্টিটিউটের লুসি অকুল্টেশন সায়েন্স লিড মার্ক বুই বলেছেন, ‘আমরা রোমাঞ্চিত হয়েছিলাম যখন ১৪টি দল গ্রহাণুটির পিছনে যাওয়ার সময় তারাটিকে পর্যবেক্ষণ করেছে, কিন্তু আমরা ডেটা বিশ্লেষণ করতে গিয়ে দেখেছি যে দুটি পর্যবেক্ষণ অন্যদের মতো ছিল না’। এর সদর দফতর সান আন্তোনিওতে অবস্থিত। ‘এই দুই পর্যবেক্ষক পলিমেল থেকে প্রায় ২০০ কিলোমিটার (প্রায় ১২৪ মাইল) দূরে একটি বস্তু সনাক্ত করেছে। এটি একটি স্যাটেলাইট’।

গোপন তথ্য ব্যবহার করে, দলটি মূল্যায়ন করেছে যে এই উপগ্রহটির ব্যাস প্রায় ৩ মাইল (৫ কিমি। এটি পলিমেলকে প্রদক্ষিণ করছে। পলিমেল নিজেই তার প্রশস্ত অক্ষ বরাবর প্রায় ১৭ মাইল (২৭ কিমি) চওড়া। দুটি বস্তুর মধ্যে দূরত্ব পর্যবেক্ষণ করা হয় প্রায় ১২৫ মাইল (২০০ কিমি)। গ্রহের নামকরণের নিয়ম অনুসরণ করে, দলটি তার কক্ষপথ নির্ধারণ না করা পর্যন্ত উপগ্রহটিকে আনুষ্ঠানিক নাম দেওয়া হবে না। যেহেতু স্যাটেলাইটটি পলিমেলের খুব কাছাকাছি তাই পৃথিবী-ভিত্তিক বা পৃথিবী-প্রদক্ষিণকারী টেলিস্কোপ দ্বারা তা স্পষ্টভাবে দেখা যায় না। নক্ষত্রটির সৌভাগ্যজনক অবস্থানের কারনে কোনও সাহায্য ছাড়াই এটি দেখা সম্ভব হয়েছে। নাহলে অপেক্ষা করতে হত ভবিষ্যতের কোনও ভাগ্যবান প্রচেষ্টা অথবা ২০২৭ সালের লুসির ওই গ্রহাণুর কাছে পৌঁছান পর্যন্ত। পর্যবেক্ষণের সময় পলিমেল পৃথিবী থেকে ৪৮০ মিলিয়ন মাইল (৭৭০ মিলিয়ন কিমি) দূরে ছিল। এই দূরত্বগুলি ম্যানহাটনের আকাশ ছোঁয়া বাড়ির মাথা থেকে লস অ্যাঞ্জেলেসের ফুটপাতে পয়সা খুঁজে বের করার চেষ্টা করার সমান কঠিন।

গ্রহাণুগুলি সৌরজগতের ইতিহাসের পাঠোদ্ধার করার জন্য গুরুত্বপূর্ণ। এমনকি জীবনের উৎস সন্ধানের ক্ষেত্রেও এর গুরুত্বপূর্ণ ভুমিকা থাকে। এই রহস্যগুলি সমাধান করা নাসার জন্য একটি অন্ত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। লুসির দলটি মূলত একটি প্রধান গ্রহাণুর বেল্ট এবং ছয়টি ট্রোজান গ্রহাণু দেখার পরিকল্পনা করেছিল। এগুলি পূর্বে অনাবিষ্কৃত গ্রহাণু যা বৃহস্পতিকে সূর্যের চারপাশে তার কক্ষপথে অনুসরণ করে। ২০২১ সালের জানুয়ারিতে, দলটি হাবল স্পেস টেলিস্কোপ ব্যবহার করে আবিষ্কার করে যে ট্রোজান গ্রহাণুগুলির মধ্যে একটি, ইউরিবেটস-এর একটি ছোট উপগ্রহ রয়েছে। বর্তমানে এই নতুন উপগ্রহের সঙ্গে, লুসি এই অবিশ্বাস্য ১২ বছরের যাত্রায় নয়টি গ্রহাণু পরিদর্শনের করবে।

আরও পড়ুন: Elon Musk: ম্যানচেস্টার ইউনাইটেড কিনছেন মাস্ক! ট্যুইটে তোলপাড় বিশ্ব

ওয়াশিংটনে নাসার সদর দফতরের লুসি প্রোগ্রাম বিজ্ঞানী টম স্ট্যাটলার বলেন, ‘লুসির ট্যাগলাইন ছিল ১২ বছর, সাতটি গ্রহাণু, একটি মহাকাশযান’। তিনি আরও বলেন, ‘আমাদের এই মিশনের জন্য ট্যাগলাইন পরিবর্তন করতে হয়, কিন্তু এটি একটি ভাল সমস্যা’।

লুসির প্রধান তদন্তকারী দল রয়েছে সাউথ ওয়েস্ট রিসার্চ ইনস্টিটিউটের কলোরাডোর বোল্ডার শাখায়। এর সদর দফতর টেক্সাসের সান আন্তোনিওতে অবস্থিত। গ্রিনবেল্ট, মেরিল্যান্ডে NASA-এর গডার্ড স্পেস ফ্লাইট সেন্টার, সামগ্রিক মিশন ব্যবস্থাপনা, সিস্টেম ইঞ্জিনিয়ারিং, নিরাপত্তা এবং মিশনের নিশ্চয়তা প্রদান করে। কলোরাডোর লিটলটনের লকহিড মার্টিন স্পেস মহাকাশযানটি তৈরি করেছে। লুসি NASA-র ডিস্কভারি প্রোগ্রামের ১৩ তম মিশন। ওয়াশিংটনে এজেন্সির বিজ্ঞান মিশন ডাইরেক্টরেটের জন্য ডিসকভারি প্রোগ্রাম পরিচালনা করে আলাবামার হান্টসভিলে নাসার মার্শাল স্পেস ফ্লাইট সেন্টার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments