Thursday, August 11, 2022
Google search engine
Homeবিশ্বজীবাশ্ম এবার মহাকাশেও! ছায়াপথের প্রাচীন ছায়া লুটিয়ে অনন্ত শূন্যে।Ultra-faint fossil dwarf galaxy...

জীবাশ্ম এবার মহাকাশেও! ছায়াপথের প্রাচীন ছায়া লুটিয়ে অনন্ত শূন্যে।Ultra-faint fossil dwarf galaxy discovered on the edge of Andromeda


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহাকাশ নিয়ে কৌতূহলের কোনও শেষ নেই। শেষ নেই অধ্যবসায়েরও। নিরন্তর নানা আবিষ্কারের সূত্রে নতুন করে আমাদের কাছে খুলে যাচ্ছে মহাকাশের পরত। খুলে যাচ্ছে রহস্যের নতুন নতুন জানলা। সেখান দিয়ে আসছে অজানা আলোর স্রোত। 

নাম তার পেগাসাস ভি। পেশাদার মহাকাশবিজ্ঞানীরা সম্প্রতি এর খোঁজ পেয়েছেন। এক ধরনের বামন গ্যালাক্সি এটি। এতে হাইড্রোজেন বা হিলিয়ামের চেয়ে ভারী পদার্থ প্রায় কিছু নেই। এর সব লক্ষণ দেখে-টেখে বিজ্ঞানীদের বিশ্বাস হয়েছে, এটা নিশ্চিত কোনও প্রাচীন গ্যালাক্সির অবশেষ, মরা ছায়াপথ। অথবা, ঠিক মরা নয়, এটি আসলে জীবাশ্ম-ছায়াপথ। যা মহাকাশ বিজ্ঞানে খুবই নতুন ধরনের এক আবিষ্কার বলেই আলোচিত হচ্ছে।

এই ধরনের আবিষ্কার আমাদের জানাবে, ঠিক কী ভাবে ছায়াপথগুলি তৈরি হয়ে উঠেছিল। এই জীবাশ্ম-ছায়াপথের বিশ্লেষণ নানা ভাবে সমৃদ্ধ করবে মহাকাশ বিজ্ঞানকে। যে বিজ্ঞানীরা এই আবিষ্কারটি করেছেন, তাঁদের প্রধান এমিলি চার্লস জানান, এই ধরনের মরা ছায়াপথগুলি নিয়ে কাজ করার বড় অসুবিধা হল এগুলির মধ্যে উজ্জ্বল নক্ষত্র প্রায়ই নেই। ফলে তাদের চেনা এবং তাদের নিয়ে পরীক্ষা করা কঠিন হয়ে পড়ে। তবে যতটুকু এদের পরিচয় উদ্ধার করা যায়, তাতে দেখা গিয়েছে, এই সব ছায়াপথের ‘স্টেলার পপুলেশন’ খুবই প্রাচীন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Joe Biden: বিশ্ব জুড়ে খাদ্যসঙ্কট! ভারত, ইজরায়েল, আরবের সঙ্গে বৈঠক বাইডেনের





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments