Wednesday, September 28, 2022
Google search engine
Homeবিশ্বচার্লস রাজা হলেন, কিন্তু তাঁর স্ত্রী ক্যামিলা কেন রানি হলেন না? রহস্য...

চার্লস রাজা হলেন, কিন্তু তাঁর স্ত্রী ক্যামিলা কেন রানি হলেন না? রহস্য না অভিশাপ?।after death of Queen Elizabeth II Why Charles becomes King but his Wife Camilla Becomes Queen Consort Not The Queen?


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দীর্ঘজীবী মায়ের মৃত্যুর পর অবশেষে রাজা হলেন চার্লস। কিন্তু রানি হলেন না তাঁর স্ত্রী ক্যামিলা! কেন? এমন তো হওয়ার কথা নয়! এর পিছনে কি কোনও অতীত রহস্য আছে? কিংবা কাজ করছে কারও অভিশাপ? পরিষ্কার করে বললে, অকালমৃতা যুবরানি ডায়ানার কোনও অভিশাপের জের কি এই ঘটনা? কেননা, রাজার স্ত্রী হবেন রানি—এটিই প্রথা। তবে ব্রিটেনের ক্ষেত্রে বিষয়টি ব্যতিক্রম। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরে রাজা হলেন তাঁর বড় ছেলে তৃতীয় চার্লস। কিন্তু তাঁর স্ত্রী ক্যামিলা রানি হতে পারলেন না। তাঁকে বলা হচ্ছে ‘কুইন কনসর্ট’। কেন এমন হল, তা খোঁজার আগে জেনে নেওয়া যাক ‘কুইন কনসর্ট’ কী? ব্রিটেনে রানি কে হবেন, তা ঠিক হয় উত্তরাধিকারসূত্রে। রানি হবেন তিনিই, যিনি পূর্বসূরির কাছ থেকে উত্তরাধিকার বলে এই খেতাব পান। যেমন সদ্য প্রয়াত দ্বিতীয় এলিজাবেথ। তিনি রাজসিংহাসনে বসেছিলেন বাবার উত্তরাধিকারসূত্রে। অন্য দিকে,  রাজাকে যিনি বিয়ে করবেন, তাঁকে বলা হবে ‘কুইন কনসর্ট’। যেটা বলা হচ্ছে চার্লসের স্ত্রী ক্যামিলাকে। তিনি কোনও দিনই রাজসিংহাসনে বসতে পারবেন না। কারণ, তৃতীয় চার্লসকে বিয়ের মধ্য দিয়ে রাজপরিবারের সদস্য হয়েছেন তিনি, উত্তরাধিকারসূত্রে নন।

আরও পড়ুন: Queen Elizabeth II: বাকিংহাম প্যালেসের বাগানে গিয়ে মৌমাছিদের কানে কানে বলা হল, রানি আর নেই…

সে না হয় হল। কিন্তু যুবরানি ডায়ানার অভিশাপের প্রসঙ্গ কেন উঠল? উঠল তার কারণ, চার্লসের গোলমেলে বিয়ে। ১৯৯৭ সালে গাড়িদুর্ঘটনায় প্রিন্সেস ডায়ানার মৃত্যু সে সময় বিশ্বকে খুবই নাড়া দিয়েছিল। ‘প্রিন্সেস অব ওয়েলস’ ডায়ানা ছিলেন তৃতীয় চার্লসের প্রথম স্ত্রী। তবে ডায়ানাকে বিয়ের আগে এবং বিয়ের পরেও ক্যামিলার প্রেমে মজে ছিলেন চার্লস। ডায়ানার সঙ্গে চার্লসের বিচ্ছেদও হয়। বিচ্ছেদের জন্য অনেকেই দায়ী করেন ক্যামিলার সঙ্গে চার্লসের সম্পর্ককেই। ক্যামিলাকে ঘিরে যে সংসারে অশান্তি চলছিল, তার ইঙ্গিত দিয়েছিলেন স্বয়ং ডায়ানাও। চার্লসের সঙ্গে ডায়ানার বিচ্ছেদ ও ১৯৯৭ সালে ডায়ানার মৃত্যুর পরে ক্যামিলার বিরুদ্ধে জনরোষ বাড়তে থাকে। ২০০৫ সালে ক্যামিলাকে বিয়ে করেন চার্লস। আর তখনই তাঁর খেতাব কী হবে, তা নিয়ে বিতর্ক দেখা দেয়। চার্লসের স্ত্রী থাকাকালে ডায়ানার উপাধি ছিল ‘প্রিন্সেস অব ওয়েলস’; কেননা ‘প্রিন্স অব ওয়েলস’ ছিলেন চার্লস। তবে চার্লসের আরেকটি উপাধি ছিল– ‘ডিউক অব কর্নওয়াল’। তাই চার্লসকে বিয়ে করার পরে ক্যামিলা ‘ডাচেস অব কর্নওয়াল’ উপাধি নেন। তবে, ক্যামিলাকে ঘিরে জন-অসন্তোষ তৈরি হতে পারে এই উদ্বেগ থেকে সে বছরই ‘প্রিন্স অব ওয়েলসে’র বাসভবন থেকে ঘোষণা করা হয়েছিল, চার্লস যখন সিংহাসনে বসবেন, তখন ক্যামিলার উপাধি হবে ‘প্রিন্সেস কনসর্ট’।

এক সাক্ষাৎকারে চার্লসকে একবার জিজ্ঞাসা করা হয়েছিল, তিনি সিংহাসনে বসার পরে ক্যামিলা রানি হবেন কি না। চার্লস বলেছিলেন, সময় এলেই আমরা দেখতে পাব,… এটা হতে পারে। অবশেষে সেই লগ্ন এল। কিন্তু কেন এখনও রানি ঘোষণা করা হল না তাঁকে? আসলে এর পিছনে একটি ছোট্ট কাহিনি রয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে রানি দ্বিতীয় এলিজাবেথ বলেছিলেন, তাঁর আন্তরিক ইচ্ছা প্রিন্স চার্লস যখন রাজা হবেন, তখন ‘ডাচেস অব কর্নওয়ালে’র পরিচয় হবে ‘কুইন কনসর্ট’, আগের সিদ্ধান্ত অনুযায়ী ‘প্রিন্সেস কনসর্ট’ নয়। তাই মৃতা রানির ইচ্ছা মেনেই ক্যামিলা হলেন ‘কুইন কনসর্ট’, ‘প্রিন্সেস কনসর্ট’ নন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments