Wednesday, September 28, 2022
Google search engine
Homeবিশ্বগাজায় ফের বিমান হামলা ইসরায়েলের, নিহত নয়; বাড়ছে উত্তেজনা

গাজায় ফের বিমান হামলা ইসরায়েলের, নিহত নয়; বাড়ছে উত্তেজনা


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইসরায়েলি সেনাবাহিনী শুক্রবার জানিয়েছে যে তারা গাজায় বিমান হামলা শুরু করেছে। মধ্য গাজা শহরের প্যালেস্তিনিয় বাসিন্দারা এই আক্রমণ প্রত্যক্ষ করেছেবলেও জানা গিয়েছে। এক বিবৃতি জারি করে জানানো হয়েছে, ‘আইডিএফ (ইসরায়েলি সেনা) বর্তমানে গাজা উপত্যকায় হামলা চালাচ্ছে। ইসরায়েলি হোম ফ্রন্টে একটি বিশেষ পরিস্থিতি ঘোষণা করা হয়েছে।’ গাজা শহরের প্যালেস্তিনিয়রা জানিয়েছে, তারা মধ্য রিমালের কাছাকাছি একটি অ্যাপার্টমেন্টে বিমান হামলা লক্ষ করেছে। শুক্রবার গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত চারজনের মধ্যে একজন শিশু ও একজন জঙ্গি রয়েছে। এনক্লেভের স্বাস্থ্য মন্ত্রক এবং ইসলামিক জিহাদ গ্রুপ এই খবর জানিয়েছে। ‘মৃতের সংখ্যা আরও চারজনে বৃদ্ধি পেয়েছে। এদের মধ্যে পাঁচ বছরের একটি মেয়েও রয়েছে,’ স্বাস্থ্য মন্ত্রক এই তথ্য জানিয়েছে।

ইসলামিক জিহাদ গ্রুপ জানিয়েছে যে তাদের একজন কমান্ডার ‘গাজা শহরে ইহুদিদের হত্যা’র ঘটনায় নিহত হয়েছে। প্যালেস্তাইনের এনক্লেভের নিরাপত্তা সূত্র মারফত জানা গিয়েছে, ওই ভূখণ্ডের বেশ কয়েকটি অংশে বিমান হামলা হয়েছে।

চারদিন আগেই ইসরায়েল গাজার সঙ্গে তার দুটি সীমান্ত ক্রসিং বন্ধ করে দেয়। নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের কথা উল্লেখ করে সীমান্তের কাছাকাছি বসবাসকারী ইসরায়েলি মানুষদের চলাচল সীমিত করা হয়। এই ঘটনার চার দিন পর এই হামলার ঘটনা ঘটে।

আরও পড়ুন: সামরিক উত্তেজনার মাঝেই তাইওয়ানের শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তার মৃত্যু হোটেলে

গাজায় শক্তিশালী উপস্থিতি রয়েছে এমন ইসলামিক জিহাদ গ্রুপের দুই সিনিয়র সদস্যের গ্রেফতারের ঘটনার পরেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

ইসলামিক জিহাদের একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন যে তাইসির আল-জাবারি এই হামলায় নিহত হয়েছে। তাইসিরকে ইসরায়েলি সামরিক বাহিনী ইসলামিক জিহাদ এবং হামাসের মধ্যে প্রধান সমন্বয়কারী হিসাবে বর্ণনা করেছিল।

যে বাড়িতে তাইসিরকে হত্যা করা হয় সেখান থেকে ধোঁয়া উঠতে দেখা যায়। হামলায় নিহতদের শেষকৃত্ত করার সময় কয়েকশ মানুষ, প্যালেস্তাইনের পতাকা নিয়ে, গাজার রাস্তায় মিছিল করে। এই সপ্তাহের শুরুতে অধিকৃত পশ্চিম তীরের জেনিনে অভিযানের সময় ইসরায়েল ইসলামিক জিহাদ গোষ্ঠীর একজন সিনিয়র নেতা বাসাম আল-সাদিকে গ্রেফতার করে।

ইসলামিক জিহাদ, প্যালেস্তিনিয় জঙ্গি গোষ্ঠীগুলির একটি ক্লাস্টার। ১৯৮০-র দশকে গাজায় প্রতিষ্ঠিত হয়েছিল এই সংগঠন। ইসরায়েলের সঙ্গে রাজনৈতিক আলোচনার বিরোধী এরা। ইরানের সঙ্গে এদের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে বলে মনে করা হয়। এটি হামাসের থেকে আলাদা কিন্তু সাধারণত তাদের আন্দোলনকে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করে এরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments