Sunday, June 26, 2022
Google search engine
Homeবিশ্বএবার থেকে আর মেয়েরা গাড়ি চালাতে পারবেন না! এল নিষেধাজ্ঞা। Taliban Tells...

এবার থেকে আর মেয়েরা গাড়ি চালাতে পারবেন না! এল নিষেধাজ্ঞা। Taliban Tells Driving Teachers To Stop Issuing Licenses To Women


নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে এবার মেয়েদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা আনল তালিবান। গাড়ি চালানোর প্রশিক্ষণ কেন্দ্রের সংশ্লিষ্ট ব্যক্তিদের তালিবান নির্দেশ দিয়েছে, মেয়েদের লাইসেন্স না দিতে।

আফগানিস্তান খুব রক্ষণশীল দেশ হলেও সেখানকার বড় শহরগুলিতে গাড়ির চালকের আসনে নারীর উপস্থিতি খুব অপরিচিত দৃশ্য নয়। বিশেষ করে উত্তর পশ্চিমের হেরাত অঞ্চলটিকে উদারপন্থী বলে মনে করা হয়। তবে তা আর বেশি দিন থাকবে বলে মনে করা হচ্ছে না। কেননা হেরাতে মেয়েদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা এল।  

হেরাতে গাড়ি চালানোর প্রশিক্ষণকেন্দ্রগুলির তদারক করে ট্রাফিক ম্যানেজমেন্ট ইনস্টিটিউট। প্রতিষ্ঠানটির প্রধান বলেন, নারী চালকদের লাইসেন্স দেওয়া বন্ধ করতে আমাদের মৌখিকভাবে নির্দেশ দেওয়া হয়েছে। তবে শহরটিতে নারীদের গাড়ি চালানো বন্ধের কোনো নির্দেশ এখনও আসেনি।

এক নারী প্রশিক্ষক আদিলা আদিলের নিজেরই এক গাড়ি প্রশিক্ষণকেন্দ্র আছে। তিনি বলেন, পরবর্তী প্রজন্ম যেন তাদের মায়েদের মতো করে একই রকম সুযোগ-সুবিধা না পায়, তা নিশ্চিত করতে চায় তালিবান। আদিলা বলেন, আমাদের বলা হয়েছে, আমরা যেন গাড়ি চালানোর প্রশিক্ষণ ও লাইসেন্স না দিই।

গত বছর অগস্টে তালিবান ক্ষমতা দখলের পর প্রতিশ্রুতি দিয়েছিল, আগের মেয়াদের তুলনায় অপেক্ষাকৃত নমনীয় থাকবে তারা। তবে ওই প্রতিশ্রুতির বাস্তবায়ন সেভাবে ঘটেনি।

আরও পড়ুন: Russia-Ukraine War: ড্রোন হামলা করে রুশ টহলদারি জাহাজ ডুবিয়ে দিল ইউক্রেন

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments