Tuesday, June 28, 2022
Google search engine
Homeখেলাধুলাক্রিকেটপ্রথম দিন শেষে বাংলাদেশের প্রাপ্তি পাঁচ উইকেট

প্রথম দিন শেষে বাংলাদেশের প্রাপ্তি পাঁচ উইকেট

বছরের প্রথম দিনে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে শুরুটা যেমন হয়েছিল টাইগারদের। দিনের শেষটা ততটা রাঙাতে পারেনি সফরকারীরা। উল্টো ছোট ছোট জুুটিতে দারুণভাবে ম্যাচের নিয়ন্ত্রণ ধরে রাখে কিউইরা। বছরের প্রথম সেঞ্চুরিও তুলে নিয়েছে স্বাগতিক ব্যাটার ডেভন কনওয়ে। প্রথম দিন শেষে মাঝারি অবস্থানে স্বাগতিকরা।

আজ শনিবার বাংলাদেশ সময় রাত ৪টায় নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টেস্টের টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক। টসে হেরে ব্যাট করতে এসে ৮৭ ওভারে তিন বলে ৫ উইকেট হারিয়ে ২৫৮ রানে দিন শেষ করে নিউজিল্যান্ড। ব্যাট হাতে ১২২ রানের দুর্দান্ত ইনিংস খেলেন কনওয়ে। বল হাতে সর্বোচ্চ দুই উইকেট নেন শরিফুল ইসলাম।

নতুন বলে শুরুটা দুর্দান্ত হয় বাংলাদেশের। এক পাশে তাসকিন আহমেদ ও অন্যপাশে শরিফুলকে দিয়ে আক্রমণ শুরু করে বাংলাদেশ। ইনিংসের চতুর্থ ওভারের তৃতীয় বলেই সাফল্য পান শরিফুল। বাঁহাতি পেসারের একটু ভেতরে ঢোকানো বলে আলগা শট খেলেছিলেন কিউই অধিনায়ক লাথাম। ব্যাট-প্যাডের ছোঁয়া পেয়ে বল যায় উইকেটের পেছনে। বামদিকে ঝাপিয়ে একহাতে দৃষ্টিনন্দন ক্যাচ নিয়ে বাংলাদেশকে সাফল্যে ভাসান লিটন। মাত্র ১ রানে উইকেট হারায় স্বাগতিকরা।

শুরুতে চাপ সৃষ্টি করলেও সেটা স্থায়ী করতে পারেনি টাইগার বোলাররা। নতুন ব্যাটার কনওয়েকে নিয়ে দলের প্রতিরোধ গড়েন আরেক ওপেনার ইয়ং। এই দুই ব্যাটারের সতর্কীয় ব্যাটিংয়ে ২৭ ওভারে ৬৬ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে যায় কিউইরা। বিরতি থেকে ফিরে ঝড়ো ব্যাটে ব্যক্তিগত অর্ধশতক তুলে নেন কনওয়ে।১০১ বলে পাঁচটি চার ও একটি ছয়ে পঞ্চম ছুঁয়েছেন তিনি। ইয়ংয়ের ফিফটির পর ১৩৮ রানের এই জুটি ভাঙেন নাজমুল হোসেন শান্ত। ৫২ করা ইয়ংকে রান আউটের ফাঁদে ফেলেন তিনি।

তৃতীয় সেশনে এসে নতুন ব্যাটসম্যান রস টেইলরকে নিয়ে আবারও জুটি গড়েন কনওয়ে। নিজে সেঞ্চুরিও পার করেন এই ব্যাটার। ১৮৬ বলে সেঞ্চুরির দেখা পান তিনি। টেইলরের সঙ্গে গড়া তার ৫০ রানের জুটি ভাঙেন শরিফুল। এই পেসারের দ্বিতীয় শিকার হয়ে সাজঘরে ফেরেন টেইলর। ৬৪ বলে ৩১ রান করে ফেরেন তিনি। চতুর্থ উইকেটের জুটিতে হেনরি নিকোলসকে নিয়ে ৩৮ রানের জুটি গড়েন কনওয়ে।

একপাশে বিধ্বংসী হয়ে উঠা কনওয়েকে কোনোভাবে বোলারদের ফাঁদে ফেলতে না পেরে নিজেই বল হাতে নেন মুমিনুল। তার তাতেই মিলে সাফল্য, দারুণ এক বলে লিটনের তালুবন্দিতে এই ব্যাটারকে ফেরান টাইগার কাপ্তান।২২৭ বলে ১২২ রান করে ফেরেন কনওয়ে। দিনের শেষ সময়ে টম ব্লানডেলকে বোল্ড করেন এবাদত হোসেন। ২৫ বলে ১১ রান করে ফেরেন ব্লানডেল, আর তাতেই দিনের সমাপ্তি টানেন আম্পায়াররা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments