Wednesday, September 28, 2022
Google search engine
Homeলাইফস্টাইলNational Family Health Survey check List

National Family Health Survey check List


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশের ১১ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে পুরুষদের তুলনায় গড়ে বেশি শয্যাসঙ্গী নারীদের। পঞ্চম জাতীয় পারিবারিক স্বাস্থ্য বা NFHS সমীক্ষায় সম্প্রতি উঠে এল এমনই তথ্য। গোটা দেশেই চালানো হয় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের এই সমীক্ষা। যদিও পিছিয়ে নেই পুরুষরাও। নিজের স্ত্রী ও লিভ-ইন সম্পর্ক ছাড়া অন্য সঙ্গীর সঙ্গে যৌনতায় লিপ্ত হওয়ার নিরিখে এগিয়ে পুরুষরা। সমীক্ষায় ৪ শতাংশ স্থান দখল করেছেন তাঁরা। এক্ষেত্রে নারীরা মাত্র ০.৫ শতাংশ অধিকার করেছেন।

প্রায় ১.১ লক্ষ মহিলা ও ১ লক্ষ পুরুষের উপর সমীক্ষা চালানো হয়। তাতেই দেখা যায়, পুরুষদের তুলনায় অধিক বেড পার্টনার নারীদের। ক্রম অনুযায়ী, সবার আগে স্থান রাজস্থানের। তারপর একে একে হরিয়ানা, চণ্ডীগড়, জম্মু-কাশ্মীর, লাদাখ, মধ্যপ্রদেশ, অসম, কেরালা, লাক্ষাদ্বীপ, পুদুচেরি, তামিলনাড়ু। সমীক্ষায় দেখা গেছে, রাজস্থানে নারীদের গড়ে প্রায় ৩.১ শতাংশ শয্যাসঙ্গী। সে রাজ্যে পুরুষদের ক্ষেত্রে এই পরিসংখ্যান ১.৮ শতাংশ। প্রসঙ্গত, পঞ্চম জাতীয় পরিবারিক স্বাস্থ্য সমীক্ষা চালানো হয় ২০১৯-২১ সালের মধ্যে। দেশজুড়ে ৭০৭ জেলা ও কেন্দ্রশাসিত জেলায় সমীক্ষা করা হয়। জাতীয় এই সমীক্ষায় আর্থ-সামাজিক বৈশিষ্ট্য ও  তুলে ধরা হয়।

আরও পড়ুন: Job Cuts: বোনাস বন্ধ-নিরাপত্তার নামগন্ধ নেই, এবার কর্মী ছাঁটাইয়েরও পথে অর্ধেকের বেশি সংস্থা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments