Sunday, June 26, 2022
Google search engine
Homeলাইফস্টাইলHIV পজিটিভদের পরিচালিত এশিয়ার প্রথম ক্যাফে! রয়েছে আপনার শহরেই

HIV পজিটিভদের পরিচালিত এশিয়ার প্রথম ক্যাফে! রয়েছে আপনার শহরেই


নিজস্ব প্রতিবেদন: এইচআইভি পজিটিভ মানুষদের চাকরি পাওয়া খুবই কঠিন। সেই সঙ্গে আবার এমন কিছু প্রতিষ্ঠান এবং সংগঠন রয়েছে, যারা এই রোগে আক্রান্ত মানুষের কল্যাণে কাজ করে। 

এবার একটি ক্যাফে খোলা হয়েছে কলকাতায়। এই ক্যাফের বিশেষত্ব হল এখানে কর্মরত সকল কর্মচারী এইচআইভি পজিটিভ। এটি এশিয়ার প্রথম ক্যাফে যা এইচআইভি পজিটিভ কর্মীদের দ্বারা পরিচালিত।

এর নাম দেওয়া হয়েছে ‘ক্যাফে পজিটিভ’। এর উদ্দেশ্য হল সচেতনতা তৈরি করা এবং এইচআইভি পজিটিভ মানুষদের জন্য কর্মসংস্থান তৈরি করা। এই ক্যাফেটি পরিচালনা করে আনন্দঘর এনজিও। কল্লোল ঘোষ এই এনজিও-র প্রতিষ্ঠিত। এই এনজিও প্রতিবন্ধী শিশু এবং এইচআইভি পজিটিভ মানুষদের জন্য কাজ করে।

কল্লোল ঘোষের মতে তিনি ফ্রাঙ্কফুর্টের একটি ক্যাফে থেকে অনুপ্রাণিত হন এই ক্যাফে খলার জন্য। ফ্রাঙ্কফুর্টের ক্যাফেটি সম্পূর্ণরূপে এইচআইভি পজিটিভ ব্যক্তিদের দ্বারা পরিচালিত। ক্যাফেটি কফি এবং স্যান্ডউইচের জন্য পরিচিত। বেশির ভাগ সময়ই চাকরিজীবী মানুষ ও কলেজ পড়ুয়াদের ভিড় থাকে এখানে।

আরও পড়ুন: Debit Card ছাড়াই এবার টাকা তুলুন ATM থেকে! জানুন পদ্ধতি

ঘোষ বলেছেন যে তিনি ভারতে এরকম ৩০টি ক্যাফে খোলার পরিকল্পনা করছেন। এমন পরিস্থিতিতে তিনি প্রশিক্ষণের জন্য ৮০০ জনকে বাছাই করেছেন। তিনি বলেন, প্রাথমিকভাবে ক্যাফে খোলার সময় একটি আশংকা ছিল যে এই মডেল কাজ করবে না। তবে এখন মানুষ আসতে শুরু করেছে। যখন ক্রেতারা জানতে পারেন যে এখানে কর্মরত ব্যক্তিরা এইচআইভি পজিটিভ, তখন কেউ থাকেন আবার কেউ উঠে চলে যান।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments