Sunday, June 26, 2022
Google search engine
Homeলাইফস্টাইলসামনেই জামাইষষ্ঠী, তার আগে জেনে নিন এ বছরে পার্বণের তারিখ, তিথি /...

সামনেই জামাইষষ্ঠী, তার আগে জেনে নিন এ বছরে পার্বণের তারিখ, তিথি / Jamai Shasthi 2022 know the date time of the bengali festival


নিজস্ব প্রতিবেদন: লোকায়ত প্রথা জামাইষষ্ঠী। ষষ্ঠীদেবীর পার্বণ থেকেই এই প্রথার উদ্ভব৷ বৈদিক সমাজ থেকেই জামাইষষ্ঠী পালিত হয়ে আসছে। প্রতি বছর জ্যৈষ্ঠ মাসের ষষ্ঠী তিথিতে প্রথম প্রহরে ষষ্ঠীদেবীর পুজোর আয়োজন করা হয়। ২০২২ সালে জামাইষষ্ঠী কবে পড়েছে? এ বছর জামাইষষ্ঠী পড়েছে আগামী ৫ জুন অর্থাৎ ২১ জ্যৈষ্ঠ, রবিবার। ৪ জুন রাত ১.০৭ মিনিট থেকে ৫ জুন রাত ২.২২ মিনিট পর্যন্ত থাকবে ষষ্ঠী তিথি।

বাঙালি হিন্দুসমাজে এ উৎসবের সামাজিক গুরুত্ব অনস্বীকার্য। বিশেষত যে পরিবারে সদ্য বিবাহিতা কন্যা রয়েছে সেই পরিবার এই পার্বণটি ঘটা করে পালন করে। আর বাঙালির এই সামাজিক পার্বণটিকে আরও সুন্দর করে তোলার জন্য রীতিমতো আকর্ষণীয় মেনু সাজিয়ে প্রস্তুত শহর তিলোত্তমার রেস্তরাঁগুলি। জুন মাসের একটি নির্দিষ্ট দিনকে কেন্দ্র করে হওয়া এই উৎসবে তাই দেদার খাওয়াদাওয়ার আয়োজন।

আর এই রীতির হাত ধরে বাঙালি ঘরে জামাইয়ের পাতে পড়তে চলেছে ইলিশ মাছ থেকে শুরু করে একাধিক রাজকীয় খাবার। কীভাবে হয় জামাইষষ্ঠীর পুজো অর্থাৎ এর রীতিনীতিই বা কি- এই ষষ্ঠী পুজোয় যে যে উপকরণ লাগে তা হল- আম্রপল্লব, তালপাতার পাখা, ধান, দূর্বা, পাঁচ থেকে নয় রকমের ফল, ফুল এবং বেলপাতা, সাদা সুতো ও হলুদ।

ষষ্ঠীপুজো উপলক্ষ্যে শ্বাশুড়িরা  স্নান করে ঘটে জল ভরে তার ওপর স্থাপন করবেন আম্রপল্লব। সঙ্গে  থাকবে তালপাতার পাখা। ১০৮টি দূর্বা লাগে পুজোয়। করমচা ফল-সহ পাঁচ থেকে সাত বা নয় রকমের ফল (বিজোড়ে) কেটে কাঁঠাল পাতার ওপর সাজিয়ে রাখবেন। এবার একটি সুতোয় হলুদ মাখিয়ে তাতে ফুল, বেলপাতা দিয়ে গিট বেঁধে রাখুন। জামাই এলে তাঁকে বসিয়ে সুতোটা হাতে বেঁধে দিন। পাখার হাওয়া দিয়ে বলুন ‘ষাট-ষাট-ষাট’। তারপর আশীর্বাদের পালা। 

আরও পড়ুন, এই ছবিতেই লুকিয়ে আছে একটি বিড়াল! আপনি দেখতে পাচ্ছেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments