Thursday, August 11, 2022
Google search engine
Homeলাইফস্টাইলনতুন ঘোষণা নিতিন গড়করীর, খুশি বাইক এবং গাড়ির মালিকরা

নতুন ঘোষণা নিতিন গড়করীর, খুশি বাইক এবং গাড়ির মালিকরা


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নিতিন গড়করী জানিয়েছেন আগামী এক বছরের মধ্যে বৈদ্যুতিক গাড়ির দাম এবং পেট্রোল গাড়ির দাম সমান হয়ে যাবে। এই খবরে গাড়ি এবং বাইক আরোহীদের জন্য খুবই স্বস্তিদায়ক বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি বলেন যে প্রযুক্তি এবং সবুজ জ্বালানীর দ্রুত অগ্রগতি আগামিদিনে বৈদ্যুতিক অটোমোবাইলের খরচ কমিয়ে দেবে। এর আগে একটি অনুষ্ঠানে নিতিন গড়করী বলেন যে আগামী দুই বছরের মধ্যে বৈদ্যুতিক গাড়ির দাম পেট্রোল গাড়ির সমান হবে। অর্থাৎ সরকার এই বিষয়ে জোরকদমে কাজ শুরু করছে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করী আরও বলেছিলেন যে এটি ঘটনা অটোমোবাইল সেক্টরে বিপ্লব আনতে চলেছে।

নিতিন গড়করী ২০২২-২৩ সালের সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের জন্য অনুদানের দাবিতে ওঠা প্রশ্নের উত্তর দেন লোকসভায়। সেই উত্তরে লোকসভায় কথা জানিয়েছেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী জানান যে কার্যকর দেশীয় জ্বালানী ব্যবহারের প্রয়োজন রয়েছে। একইসঙ্গে তিনি আরও বলেন যে বৈদ্যুতিক জ্বালানী শীঘ্রই বাস্তবে পরিণত হবে। এতে দূষণের মাত্রা কমবে। শুধু ভারতেই নয়, সারা বিশ্বেই দূষণ একটি বড় চ্যালেঞ্জ বলে জানিয়েছেন তিনি।

পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করী সাংসদদেরও হাইড্রোজেন প্রযুক্তি গ্রহণের আহ্বান জানান। তিনি সাংসদদের নিজেদের এলাকার সিওেজের জলকে সবুজ হাইড্রোজেনে রূপান্তরের উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। তিনি আরও বলেন যে হাইড্রোজেন শীঘ্রই সস্তার জ্বালানী বিকল্প হিসেবে বাজারে চালু হবে।

নিতিন গড়করী বলেন, ‘লিথিয়াম-আয়ন ব্যাটারির দাম দ্রুত কমছে। আমরা জিঙ্ক-আয়ন, অ্যালুমিনিয়াম-আয়ন, সোডিয়াম-আয়ন ব্যাটারি তৈরি করছি। সর্বোচ্চ দুই বছরের মধ্যে ইলেকট্রিক স্কুটার, গাড়ি, অটোরিকশার দাম পেট্রোল চালিত স্কুটার, গাড়ি, অটোরিকশার সমান হবে।

আরও পড়ুন: Rupee Depreciation: টাকার দামে রেকর্ড পতন, কী ভাবছেন সাধারণ মানুষ?

কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করীর মতে, ‘এর সুবিধা হবে যে আপনি যদি আজ পেট্রোলে ১০০ টাকা খরচ করেন, তাহলে বৈদ্যুতিক গাড়ি চালাতে এই খরচ নেমে আসবে ১০ টাকায়।’ গুরুত্বপূর্ণ বিষয় হল কিছু দিন আগেই নিতিন গড়করী সবুজ হাইড্রোজেন জ্বালানী চালিত গাড়ি লঞ্চ করেছিলেন। বিগত বেশ কিছু সময় ধরে নিতিন গড়করি ক্রমাগত বৈদ্যুতিক গাড়ির প্রচারের চেষ্টা করছেন।

একটি সবুজ হাইড্রোজেন চালিত গাড়ির জ্বালানী খরচ প্রতি কিলোমিটারে এক টাকারও কম। সেখানে একটি পেট্রোল গাড়ির জ্বালানী খরচ প্রতি কিলোমিটারে পাঁচ থেকে সাত টাকা। এই পাইলট প্রকল্পে টয়োটা কির্লোস্কর মোটরের এফসিইভি টয়োটা মিরাই গাড়ি রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments