Wednesday, September 28, 2022
Google search engine
Homeলাইফস্টাইলদ্রুত ছড়িয়ে পড়ছে টমেটো ফ্লু, জেনে নিন কীভাবে প্রতিরোধ করবেন রোগটিকে...। how...

দ্রুত ছড়িয়ে পড়ছে টমেটো ফ্লু, জেনে নিন কীভাবে প্রতিরোধ করবেন রোগটিকে…। how to combat tomato flu know the Symptoms And Preventions


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেরালার কোল্লামে পাঁচবছরের কম বয়সী এক শিশুর দেহে প্রথম এই ভাইরাস পাওয়া গিয়েছিল। তারপর থেকে ক্রমেই তা বেড়ে চলেছে। হাত, পা এবং মুখের রোগ এই টমেটো ফ্লু নিয়ে রীতিমতো উদ্বিগ্ন ভারত। ইতিমধ্যে আবার তামিল নাডু ও কর্নাটককে বিশেষ করে চিহ্নিত করেছে ল্যানসেট পত্রিকা। তারা এক প্রতিবেদনে জানিয়েছে, করোনা আর মাঙ্কিপক্সের মধ্যেই টমেটো জ্বর নিয়ে তৈরি হচ্ছে নতুন আতঙ্ক।  এখনও পর্যন্ত ভারতে এই ভাইরাল সংক্রমণের ৮২টি ঘটনা নথিবদ্ধ হয়েছে বলে জানিয়েছে ‘দ্য ল্যান্সেট রেসপিরেটরি জার্নাল’। ফলে বিষয়টি নিয়ে এখন সাধারণ মানুষও চিন্তিত, সন্ত্রস্তও। তাঁরা দ্রুত খুঁজছেন হাতের কাছের এমন কোনও উপায়, যা দিয়ে চট করে নিজের চারিদিকে একটা রক্ষাকবচ তৈরি করে ফেলা যায়। 

টমেটো ফ্লু-র লক্ষণ

এই ভাইরাল রোগের বেশ কয়েকটি সাধারণ লক্ষণ রয়েছে: 

আরও পড়ুন: Tomato Flu in India: নতুন আতঙ্ক টমেটো ফ্লু! ভারতে ইতিমধ্যেই আক্রান্ত ৮২ শিশু

মাত্রাতিরিক্ত জ্বর
মুখে কষ্টদায়ক ঘা
হাত-পা-শরীরের বিভিন্ন স্থানে লালচে ফুসকুড়ি হওয়া
ত্বকে জ্বালা হওয়া 
শরীরে ব্যথা অনুভব করা
হাড়সন্ধি ফুলে ওঠা 
ডিহাইড্রেশন 
শারীরিক ক্লান্তি 

কোভিড-১৯-এর সঙ্গে এই রোগের উপসর্গের বেশ কিছু মিল থাকলেও, কোভিড-১৯-এর সঙ্গে এই রোগের কিন্তু কোনও সম্পর্ক নেই, এটা আগে থেকেই মাথায় ঢুকিয়ে রাখবেন।

টমেটো ফ্লু-র চিকিৎসা

টমেটো ফ্লুর কোনও নির্দিষ্ট ওষুধ নেই। এই রোগে আক্রান্তদের আলাদা করে রাখাটাই একটা পদ্ধতি। কারণ, এটি অত্যন্ত সংক্রামক। দ্রুত ছড়িয়ে পড়ে। সংক্রমিতদের সাধারণত ৫ থেকে ৭ দিন নিভৃতবাসে রাখতে বলেন চিকিৎসকরা। ফুসকুড়ি থেকে মুক্তি পেতে রোগীদের প্রচুর পরিমাণে তরল পান করাতে হয়। ডাক্তার বললে গরম জলে শরীর স্পঞ্জও করা উচিত।

কীভাবে প্রতিরোধ করবেন  টমেটো ফ্লু?

টমেটো ফ্লু-এর সংক্রমণ রোধ করতেও স্যানিটাইজেশন এবং স্বাস্থ্যকর জীবনযাপন অপরিহার্য। যতক্ষণ না সব উপসর্গ সম্পূর্ণভাবে কমে, ততদিন সংক্রমিতদের অবশ্যই নিভৃতবাসে রাখতে হবে। তাদের খাবার, খেলনা, জামাকাপড় এবং অন্যান্য ব্যবহার্য জিনিসপত্রও আলাদা রাখতে হবে।

টমেটো ফ্লু হলে কী করবেন?

শিশুর দেহে ফ্লু-এর লক্ষণ দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে

ফুসকুড়ি দেখা দিলে রোগীর থেকে দূরত্ব বজায় রাখতে হবে

সংক্রমিত শিশু যাতে ফুসকুড়ি খোঁটাখুঁটি না করে সেটা খেয়াল রাখতে হবে

শিশুকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে

চিকিৎসকের পরামর্শ মতো রোগীকে প্রচুর পরিমাণে জল এবং অন্যান্য লিক্যুইড সাপ্লিমেন্ট খাওয়াতে হবে

দেখতে হবে, যাতে সংক্রমিত শিশুর অন্য সব জরুরি টিকা নেওয়া থাকে 

রোগীর বিশ্রাম জরুরি

এখনও পর্যন্ত টমেটো ফ্লু দেখা গিয়েছে ১-৯ বছর বয়সি শিশুদের মধ্যেই। এই ভাইরাস সংক্রমণ থেকে নিজেদের রক্ষা করার জন্য প্রাপ্তবয়স্কদের দেহে সাধারণত যথেষ্ট রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments