Thursday, August 11, 2022
Google search engine
Homeলাইফস্টাইলআর বাকি মাত্র একদিন! আপনি ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল না করলে কী...

আর বাকি মাত্র একদিন! আপনি ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল না করলে কী হতে পারে…


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আয়কর রিটার্ন (ITR) জমা দেওয়ার করার সময়সীমা ৩১ জুলাই। প্রযোজ্য মূল্যায়ন বছরের (AY) জন্য আয়কর জমা দিতে হবে ছোট উদ্যোগ এবং কর্মচারিদের। শেষ মুহূর্তে করা ভুল এবং ই-ফাইলিং ওয়েবসাইটগুলির বিভিন্ন সমস্যায় প্রায়ই শেষ সময়ে রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে সমস্যা হয়। এই কারণে আগেই রিটার্ন জমা করার পরামর্শ দিয়েছে আয়কর দফতর। এছাড়াও, যদি আয়কর পোর্টাল কোনও সমস্যা হয়, সেক্ষেত্রেও সময়সীমা মিস হওয়ার ঝুঁকি থাকে। সময়সীমার পরে ট্যাক্স রিটার্ন জমা দেওয়া যায় কিন্তু সুদ এবং জরিমানাও দিতে হয়।

যদিও আইটিআর জমার সময়সীমা ৩১ জুলাই, তবুও মূল্যায়ন বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত রিটার্ন জমা দেওয়া যেতে পারে। কিন্তু, এই ঘটনাকে বিলম্বিত রিটার্ন বলা হয়। সুদের পাশাপাশি জরিমানাও দিতে হয় এই ক্ষেত্রে।

বিলম্বিত রিটার্ন যেকোনও সময় জমা দেওয়া যেতে পারে। ৩১ ডিসেম্বর, ২০২২ পর্যন্ত অথবা ৩১ মার্চ, ২০২৩-এ অ্যাসেসমেন্ট বছর ২০২৩ শেষ হওয়ার তিন মাস আগে জমা দিতে হবে ২০২১-২২-এর বিলম্বিত রিটার্ন।

মূল্যায়ন বছরের ৩১ ডিসেম্বরের পরে নিজে থেকে আইটিআর ফাইল করা যাবে না। এর পরে, ইনকাম-ট্যাক্স ডিপার্টমেন্ট গ্রাহককে জানাবে কী করতে হবে। গ্রাহককে জানানো হবে যখন দফতর তাঁর আয়করের তথ্য পরিদর্শনের জন্য তৈরি থাকবে।

আরও পড়ুন: CoWin Portal: কোউইন এবার সদ্যোজাত ও গর্ভবতীদের রুটিন টিকাকরণেও

যদি মোট আয়ের পরিমাণ যা রিপোর্ট করা আবশ্যক তা ৫ লক্ষ টাকার বেশি হয় তাহলে সেই ক্ষেত্রে দেরিতে ফর্ম জমা দেওয়ার জন্য ৫০০০ টাকা জরিমানা দিতে হবে। কোনও ব্যক্তির মোট বার্ষিক আয় পাঁচ লাখের কম হলে ১০০০ পর্যন্ত জরিমানা হতে পারে।

এরই সঙ্গে, গ্রাহক যদি অগ্রিম ট্যাক্স সময়মতো পরিশোধ না করেন, তাহলে তাকে পরিশোধ না করা পর্যন্ত অথবা অর্থবছরের শেষ হওয়ার আগে পর্যন্ত বকেয়া আয়করের পরিমাণের উপর এক শতাংশ পেনাল্টি দিতে হবে।

গ্রাহক মূল্যায়ন বছরের ১ এপ্রিল থেকে ৩১ জুলাইয়ের মধ্যে নিজেরর ট্যাক্স রিটার্ন কখন জমা দিচ্ছেন তাঁর উপর ভিত্তি করে তাঁকে এক শতাংশ সুদ দিতে হবে। অগাস্ট মাস থেকে জমা না দেওয়া করের উপর ২ শতাংশ পেনাল্টি দিতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments